• শনিবার, ২২ জুন ২০২৪, ০৮:০২ অপরাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

মূলধন বেড়েছে দুই হাজার কোটি টাকা

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

জ্যেষ্ঠ প্রতিবেদক

তিন দিন উত্থান আর দুই দিন সূচক পতনের মধ্যদিয়ে আগস্ট মাসের আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে দাম কমার বিপরীতে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। ফলে বিদায়ী সপ্তাহে বেড়েছে লেনদেন ও সূচক। আর তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে দুই হাজার কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে- আগস্ট মাসের চতুর্থ সপ্তাহে ৯৭টি কোম্পানির শেয়ারে দাম বেড়েছে, বিপরীতে কমেছে ৬০টি কোম্পানির শেয়ারের দর। আর তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন বেড়েছে প্রায় দুই হাজার কোটি টাকা। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ডিএসইর তথ্য মতে, গত ২০ আগস্ট সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৭৩ হাজার ৩৩৫ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (২৪ আগস্ট) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৫ হাজার ২২৪ কোটি ৮৯ লাখ বিশ হাজার টাকা।

অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি বেড়েছে এক হাজার ৮৮৮ কোটি টাকা। যা শতাংশের হিসেবে বেড়েছে দশমিক ২৪ শতাংশ। এর আগের মূলধন কমেছিল ৫ হাজার ৮৭১ কোটি ৬ লাখ ৭৫ হাজার ৯৪৬ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে বাজারে লেনদেন হয়েছে মোট ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এর মধ্যে টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৯৭টির, তার বিপরীতে কমেছে ৬০টির আর অপরিবর্তিত ছিল ২০৬টির।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৩৬টির, কমেছিল ১৪৪টির আর অপরিবর্তিত ছিল ২২৫টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক সাত পয়েন্ট ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে আট পয়েন্ট বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৯০ কোটি ৬১ লাখ ৯০ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৪৯০ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ সাতশ কোটি টাকার শেয়ার লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে যা ৪৬ দশমিক ৯৯ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফুয়াং ফুডের। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, রূপালী লাইফ ইনস্যুরেন্স, সোনালী পেপার, এমারেল্ড অয়েল, জেমেনি সি ফুড, লাফার্জহোলসিম, আলিফ ইন্ডাস্ট্রিজ, মিরাকল ইন্ডাস্ট্রিজ এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৯২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময়ে লেনদেন হয়েছে ৬৪ কোটি ২ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ