• শনিবার, ২২ জুন ২০২৪, ১২:২০ অপরাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে যুক্তরাজ্য

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২

স্টাফ রিপোর্টার:

রুশ হামলা থেকে রক্ষার জন্য ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে যুক্তরাজ্য। রাশিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে দ্রুতই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের অঙ্গীকারের পরিপ্রেক্ষিতেই এ সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এ ঘোষণা দেয় যুক্তরাজ্য। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটেন রকেটবহনকারী যে ধরনের ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে, তা ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম। এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো ইউক্রেনকে দেবে যুক্তরাজ্য।

যুক্তরাজ্য বলছে, এসব রকেট ইউক্রেনের গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো রক্ষায় সহায়ক হবে।

এছাড়া যুক্তরাজ্য ইউক্রেনের গোয়েন্দা বিভাগকে সহায়তা দিতে কয়েকশ ড্রোন ও ১৮ হাউইটজার আর্টিলারি সরবরাহ করবে। এরই মধ্যে দেশটি এ ধরনের ৬৪টি বন্দুক সরবরাহ করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি মঙ্গলবার জি সেভেনভুক্ত দেশগুলোর প্রতি আকাশ প্রতিরক্ষা তৈরিতে কিয়েভকে সহায়তার আহ্বান জানান। এর পরিপ্রেক্ষিতে ব্রাসেলসে পশ্চিমা সামরিক জোটের প্রতিরক্ষা মন্ত্রীরা বৈঠকে বসতে যাচ্ছেন।

ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে মস্কোর সংযোগকারী সেতুতে বিস্ফোরণের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেন।

ইউক্রেন বলছে, সোমবার (১০ অক্টোবর) ও মঙ্গলবার (১১ অক্টোবর) রাশিয়া একশটির বেশি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ও অনেক ড্রোন ব্যবহার করেছে। তাদের হামলার লক্ষ্য ছিল জ্বালানি অবকাঠামো ও অন্যান্য বেসামরিক স্থান।

প্রথম দিনের হামলায় অন্তত ১৯ জন ইউক্রেনীয় নাগরিক নিহত হয়েছেন। এ হামলার ফলে ইউক্রেনের বেশকিছু শহরে ব্যাপকভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ও পানির সরবরাহে বিঘ্ন ঘটে। এমতাবস্থায় রাজধানী কিয়েভের কর্তৃপক্ষকে বিদ্যুতের রেশনিং করতে হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ