• সোমবার, ২০ মে ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনাম:
কক্সবাজারের ঈদগাঁও উপজেলা প্রথম নির্বাচন   সুষ্ঠু পরিবেশ নিয়েই আশংকা প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ঢাকায় ব্যাটারিচালিত রিকশা, লক্কড়ঝক্কড় যান চালালে শাস্তি: বিআরটিএ টাঙ্গাইল — ঝুঁকি ছাড়াই বেশি লাভ, কচুলতি চাষে ঝুঁকছেন কৃষকরা ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: খাদ্যমন্ত্রী প্রাণঘাতী ব্যাকটিরিয়ার তালিকা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তের গোলে জয় পেল মায়ামি তাসখন্দ থেকে রাষ্ট্রদূতকে কিরগিজস্তানে পাঠাচ্ছে বাংলাদেশ — কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের গুরুতর আহতের খবর পাওয়া যায়নি : পররাষ্ট্র মন্ত্রণালয় সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী মেট্রোরেলে এনবিআরের ১৫ শতাংশ ভ্যাট আরোপ ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের ওয়াদুদ মাতুব্বরের প্রার্থিতা বহাল: ফরিদপুর সালথা উপজেলা নির্বাচনে বাধা নেই

ক্যাশব্যাক অফার গ্রহণ করা যাবে কি?

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩

ধর্ম ডেস্ক

বিকাশ, নগদ, রকেটসহ বিভিন্ন কোম্পানি বিভিন্ন উপলক্ষ সামনে রেখে ক্যাশব্যাক অফার দিয়ে থাকে। আলেমদের মতে, বিকাশ, রকেট কিংবা অন্য যেকোনো কোম্পানি গ্রাহককে যে ক্যাশব্যাক দিয়ে থাকে, এটি কোম্পানীর পক্ষ থেকে উপহার। তাই এই ক্যাশব্যাক গ্রহণ করা নিষেধ নয়।

আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযি. হতে সহীহ সূত্রে বর্ণিত হয়েছে যে, তাকে জিজ্ঞেস করা হল, সুদ খায় এমন প্রতিবেশী দাওয়াত দিলে তাতে অংশ গ্রহণ করা যাবে কি না? তিনি বলেন, দাওয়াতে অংশ গ্রহণ কর। এটা তোমাদের জন্য স্বাচ্ছন্দে গ্রহণীয় জিনিস। গুনাহ তার উপর বর্তাবে। -(জামেউল উলুম ওয়াল হেকাম, ৭১)

হাদিয়া গ্রহণ করা শরিয়তের দৃষ্টিতে বৈধ। হাদিস শরিফে এসেছে, ‘রাসূল (সা.)-এর সামনে কোন খাবার আনা হলে তিনি জানতে চাইতেন, এটা হাদিয়া, না সদকা? যদি বলা হতো, সদকা তা হলে সাহাবীদের তিনি বলতেন, তোমরা খাও। কিন্তু তিনি খেতেন না। আর যদি বলা হল হাদিয়া। তাহলে তিনিও হাত বাড়াতেন এবং তাদের সাথে খাওয়ায় শরীক হতেন।’ (সহিহ বুখারি, হাদিস, ২৪০৬)

আরেক হাদিসে আয়িশা রা. থেকে বর্ণিত, লোকেরা তাদের হাদিয়া পাঠাবার জন্য ‘আয়িশা রা.-এর নির্ধারিত দিনের অপেক্ষা করত। এতে তারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করত। (বুখারী, হাদীস, ২৪০৪)

বিকাশের মাধ্যমে পেমেন্ট প্রদান করলে কোম্পানী যে ক্যাশব্যাক দিয়ে থাকে তা মূলত হাদিয়া হিসেবে গণ্য হয়ে থাকে। কাজেই কেউ চাইলে সে টাকা গ্রহণ করে নিজের কাজে ব্যবহার করতে পারবে। শরিয়তের দৃষ্টিতে এতে কোনো সমস্যা নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ