• শনিবার, ২২ জুন ২০২৪, ০১:২০ অপরাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

ক্যাশব্যাক অফার গ্রহণ করা যাবে কি?

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩

ধর্ম ডেস্ক

বিকাশ, নগদ, রকেটসহ বিভিন্ন কোম্পানি বিভিন্ন উপলক্ষ সামনে রেখে ক্যাশব্যাক অফার দিয়ে থাকে। আলেমদের মতে, বিকাশ, রকেট কিংবা অন্য যেকোনো কোম্পানি গ্রাহককে যে ক্যাশব্যাক দিয়ে থাকে, এটি কোম্পানীর পক্ষ থেকে উপহার। তাই এই ক্যাশব্যাক গ্রহণ করা নিষেধ নয়।

আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযি. হতে সহীহ সূত্রে বর্ণিত হয়েছে যে, তাকে জিজ্ঞেস করা হল, সুদ খায় এমন প্রতিবেশী দাওয়াত দিলে তাতে অংশ গ্রহণ করা যাবে কি না? তিনি বলেন, দাওয়াতে অংশ গ্রহণ কর। এটা তোমাদের জন্য স্বাচ্ছন্দে গ্রহণীয় জিনিস। গুনাহ তার উপর বর্তাবে। -(জামেউল উলুম ওয়াল হেকাম, ৭১)

হাদিয়া গ্রহণ করা শরিয়তের দৃষ্টিতে বৈধ। হাদিস শরিফে এসেছে, ‘রাসূল (সা.)-এর সামনে কোন খাবার আনা হলে তিনি জানতে চাইতেন, এটা হাদিয়া, না সদকা? যদি বলা হতো, সদকা তা হলে সাহাবীদের তিনি বলতেন, তোমরা খাও। কিন্তু তিনি খেতেন না। আর যদি বলা হল হাদিয়া। তাহলে তিনিও হাত বাড়াতেন এবং তাদের সাথে খাওয়ায় শরীক হতেন।’ (সহিহ বুখারি, হাদিস, ২৪০৬)

আরেক হাদিসে আয়িশা রা. থেকে বর্ণিত, লোকেরা তাদের হাদিয়া পাঠাবার জন্য ‘আয়িশা রা.-এর নির্ধারিত দিনের অপেক্ষা করত। এতে তারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করত। (বুখারী, হাদীস, ২৪০৪)

বিকাশের মাধ্যমে পেমেন্ট প্রদান করলে কোম্পানী যে ক্যাশব্যাক দিয়ে থাকে তা মূলত হাদিয়া হিসেবে গণ্য হয়ে থাকে। কাজেই কেউ চাইলে সে টাকা গ্রহণ করে নিজের কাজে ব্যবহার করতে পারবে। শরিয়তের দৃষ্টিতে এতে কোনো সমস্যা নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ