• সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
শিরোনাম:
উপর থেকে নিচ পর্যন্ত সবাইকে ম্যানেজ করেই নকল এসি বাজারজাত করছিঃ আবুল সাংবাদিক অহিদ উদ্দিন মুকুলের বাবার ৩০তম মৃত্যু বার্ষিকী পালিত সরকারের ব্যর্থতা ধরিয়ে দিন, সাংবাদিকদের তথ্য প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকী (অব) এর হাত থেকে সনদপত্র গ্রহণ করেন তুহিন গণপূর্তের নির্বাহী প্রকৌশলী সাইফুজ্জামান চুন্নু’র অনিয়ম-দূর্নীতি দেখার কেউ নাই (পর্ব-২) মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি প্রভাবশালীরা উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে: ইসি রাশেদা রাজের সঙ্গে প্রেম হওয়ার সুযোগ নেই: মন্দিরা অর্থমন্ত্রী আইডিবির সভায় অংশগ্রহণ ও সৌদি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন এমআইএসটিতে ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

খাগড়াছড়ির পারমীপুর অরণ্য কুটিরে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে নানান আনুষ্ঠানিকতায় খাগড়াছড়ির গাছবানে পারমীপুর অরণ্য কুটিরে ৬ষ্ঠ তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার পারমীপুর অরণ্য কুটির পরিচালনা কমিটি এ দানোৎসবের আয়োজন করে ।এ ধর্মীয় অনুষ্ঠানে দূর দূরান্ত থেকে হাজারো পূণ্যার্থীরা এ দানোত্তম কঠিন চীবর অংশ গ্রহন করে ।
এ সময় পুণ্যার্থীরা পঞ্চশীল গ্রহন, বৌদ্ধ ভিক্ষুদের উদ্দেশ্যে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, কল্পতরুদান ও বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডু দানসহ নানা বিধ দান করে ও ধর্ম দেশনা শ্রবন করে।এ ছাড়া বিশ্ব শান্তির জন্য বিশেষ প্রার্থনা। তা ছাড়া বিকেলে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, ২৪ ঘন্টার মধ্যে তৈরি করা কঠিন চীবরটি দান করে বৌদ্ধ নর-নারীরা। পরে সমবেত পূণ্যার্থীর উদ্দেশ্য ধর্মদেশনা প্রদান করেন দীঘিনালা রাজবন বিহারে বিহারাধক্ষ্য ভদন্ত প্রজ্ঞাজ্যোতি মহাস্থবির ও পারমীপুর অরণ্য কুটিরের বিহারাধক্ষ্য শীল রক্ষিত স্থবির।মূলত ২৪ ঘণ্টার মধ্যে চীবর (কাপড়) তৈরি করে তা বৌদ্ধ ভিক্ষুদের দানের মাধ্যমে পুণ্য সঞ্চয় হয়–।বৌদ্ধ ধর্মাবলম্বীরা এমন বিশ্বাস থেকে বৌদ্ধ শাস্ত্রে এই দানকে শ্রেষ্ঠ দান বলা হয়।ধর্মীয় শ্রা¯্র মতে এ শ্রেষ্ঠ দানে মানুষের পাশাপাশি অবুঝ বন্য প্রাণী হাতিও পুণ্যকর্মে অংশগ্রহণ করে থাকে । এর ধারাবাহিকতায় পারমীপুর অরণ্য কুটিরে বন্য এক হাতি বনবিহার প্রাঙ্গণে কঠিন চীবর নিয়ে বিহার প্রদক্ষিন করে ভিক্ষু সংঘের উদ্দেশ্যে চীবর দান করে।সন্ধ্যায় জ¦ালানো হয় হাজার বাতি ও উড়ানো হয় ফানুস ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page