• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

বৃষ্টিতে ভেসে গেছে নিচের মাটি, হিমাচলে ঝুলে গেছে রেললাইন

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
ভারতের হিমাচল প্রদেশে গত কয়েকদিন ধরে অব্যাহতভাবে ঝরছে বৃষ্টি। আর এই টানা বৃষ্টিতে সেখানে বিভিন্ন জায়গায় ভূমিধসের ঘটনা ঘটেছে। এছাড়া সেখানে শতবর্ষ পুরোনো একটি মন্দির ধসে পড়ে অন্তত ৭ জনের প্রাণহানি হয়েছে।

টানা বৃষ্টির ভয়াবহতা ফুটে ওঠেছে প্রদেশের সিমলার একটি পাহাড়ে। সেখানে বৃষ্টির পানিতে ভেসে গেছে টয় ট্রেনের রেললাইনের মাটির নিচের অংশ। এতে ঝুলে গেছে লাইনের বিশাল একটি অংশ।

যদিও এই লাইনটি মূল রেললাইনের কোনো অংশ নয়। তবে কালকা থেকে সিমলা পর্যন্ত যাওয়া এই টয় ট্রেনের লাইনের সঙ্গে জড়িয়ে আছে অনেকের শৈশব।

পাহাড়ের ওপর দিয়ে বয়ে যাওয়া ৯৬ কিলোমিটার দীর্ঘ এ লাইন কালকা থেকে শুরু হয়ে সিমলার পাহাড়ের ওপর দিকে চলে গেছে। এই ট্রেনে চলার সময় পর্যটকরা উপভোগ করতে পারেন দুই পাশের পাহাড়ি সৌন্দর্য্য ও বনাঞ্চল। এই পথে চলাচল করতে প্রায় ৫ ঘণ্টা সময় প্রয়োজন হয়।

তবে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ার পর লাইনটি এখন ব্যবহারের অনুপযোগী হয়ে ওঠেছে। রেলের এক কর্মকর্তা জানিয়েছেন, আবারও এই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হতে এক মাস সময় লাগবে সঙ্গে খরচ করতে হবে ১৫ কোটি রুপি।

এদিকে বৃষ্টিজনিত কারণে হিমাচল প্রদেশে এখন পর্যন্ত সবমিলিয়ে ৬০ জনের প্রাণহানি হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী সুখিন্দার সিং সুখো জানিয়েছেন, বৃষ্টিতে রাজ্যের ১০ হাজার কোটি রুপির সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। যা পুষিয়ে ওঠতে কমপক্ষে ১ বছর সময় লাগবে।

বর্তমানে সেখানে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের সদস্যরা কাজ করছেন। এছাড়া সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছে বিমানবাহিনী। বিভিন্ন জায়গায় আটকে যাওয়া সাধারণ মানুষদের নিরাপদস্থানে নিয়ে যাওয়ার কাজ করছে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page