• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

একজনের আঙুলের ছাপে ৪০০ জনের ওমরাহ!

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : সোমবার, ২৫ মার্চ, ২০২৪

বাংলাদেশি ওমরাহ যাত্রীরা সৌদি সরকারের নিয়ম-কানুন লঙ্ঘন করছেন বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি একজনের আঙুলের ছাপে অনলাইন নিবন্ধনের মাধ্যমে ৪০০ জন বাংলাদেশি ওমরাহ পালনে যান বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সম্প্রতি এক জরুরি চিঠিতে এ অভিযোগ করেছে বাংলাদেশের সৌদি দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া উইংয়ের কাছে এ চিঠি পাঠানো হয়। এছাড়া ধর্ম মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর কাছে চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

পরে রোববার (২৪ মার্চ) এ বিষয়ে সতর্ক করে ওমরাহ এজেন্সিগুলোকে চিঠি পাঠিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

চিঠিতে সৌদি দূতাবাস জানিয়েছে, সৌদি কর্তৃপক্ষ লক্ষ্য করেছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি ওমরাহযাত্রী অনলাইন রেজিস্ট্রেশনের সময় তাদের নিজের আঙুলের ছাপ দেননি। সম্প্রতি, ওমরাযাত্রীদের ৪০০ জনের একটি দল সৌদি আরব গেছেন একজনের আঙুলের ছাপ নিয়ে, যা সৌদি আরবের নিয়ম-কানুনের লঙ্ঘন। এক্ষেত্রে সৌদি কর্তৃপক্ষ থেকে তাদের ফেরত পাঠাতে পারে। তাই, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিয়ম-কানুন মেনে চলা, অনিয়ম প্রতিরোধ করা এবং ওমরাহ নিবন্ধনের জন্য হজযাত্রীদের নিজের আঙুলের ছাপ বাধ্যতামূলকভাবে ব্যবহার করা।

হজ ও ওমরাহর সব ধরনের নিয়ম লঙ্ঘন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সংশ্লিষ্টদের কাছে বার্তা পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করেছে সৌদি দূতাবাস।

এ পরিপ্রেক্ষিতে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিয়ম-কানুন মেনে চলা এবং নিবন্ধনের জন্য ওমরাহ যাত্রীদের নিজের আঙুলের ছাপ দিয়ে সৌদি আরবে যাওয়ার অনুরোধ জানিয়ে এজেন্সিগুলোকে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page