• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন

রেডক্রসে কাজ করবেন জাপানের রাজকুমারী

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪

রেডক্রসের সঙ্গে জাপানের রাজপরিবারের ঘনিষ্ঠ সম্পর্ক আছে। সাধারণত জাপানের সম্রাজ্ঞীরা সংস্থার অনারারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। সেই ধারাবাহিকতায় জাপানের সম্রাট নারুহিতোর একমাত্র সন্তান আইকো জাপানিজ রেডক্রস সোসাইটিতে যোগ দিতে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করার পর আগামী এপ্রিলে সংস্থাটিতে কাজ শুরু করবেন তিনি।

রাজকন্যা আইকো রেডক্রসে কোন পদে যোগ দেবেন, তা বিস্তারিত জানা যায়নি। তবে রাজপরিবারের সদস্য হিসেবে তার যে আনুষ্ঠানিক দায়িত্বগুলো আছে, তা তিনি পালন করে যাবেন।

এক বিবৃতিতে রাজকন্যা আইকো লিখেছেন, রেডক্রসের বিষয়ে তার সব সময়ই আগ্রহ ছিল। আর রেডক্রস বলেছে, রাজকন্যা যেন স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারেন, তা নিশ্চিতে দ্রুততম সময়ের মধ্যে প্রস্তুতি শেষ করতে চায় তারা।

 

রাজকন্যা আইকো গাকুশুইন বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি অব লেটারসে শেষ বর্ষে পড়াশোনা করছেন। এ অনুষদে মূলত জাপানি ভাষা ও সাহিত্য বিষয়ে পড়ানো হয়।

বিবিসি জানায়, ২২ বছর বয়সী রাজকুমারী আইকো উত্তরাধিকারসূত্রে সিংহাসনে বসতে পারবেন না। কারণ জাপানের আইনে কেবল পুরুষদের সিংহাসনে বসার অনুমতি আছে। জাপানে বিশ্বের প্রাচীনতম বংশগত রাজতান্ত্রিক ধারা চলে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page