• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন

চালু হচ্ছে সাপ্তাহিক চার কর্মদিবস

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪

ক্যারিবিয়ান দেশ ডমিনিকান প্রজাতন্ত্রের প্রতিষ্ঠানগুলো সাপ্তাহিক চার-কর্মদিবসের স্বেচ্ছাসেবীমূলক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। এটি ক্যারিবিয়ান যে কোনো দেশের পক্ষে সর্বপ্রথম পদক্ষেপ। খবর গার্ডিয়ানের। পদক্ষেপটি ফেব্রুরারি থেকে চালু হতে যাচ্ছে। ডমিনিকান সরকার বলছে, সোম থেকে আজ বৃহস্পতিবার পর্যন্ত সাপ্তাহিক কর্মঘণ্টা ৪৪ থে ৩৬ ঘণ্টায় আনা হয়েছে। এতে কর্মজীবীরা আগের সমান বেতনই পাবেন।

শ্রমমন্ত্রী লুইস মিগুয়েল ডি ক্যাম্পস বলেন, ‘জনগণ, তাদের স্বাস্থ্য সুরক্ষাকে প্রাধান্য দিয়ে এবং টেকসই পরিবেশবান্ধব উৎপাদনের লক্ষ্যে ওয়ি সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। ল্যাটিন আমেরিকান টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান ক্লারো, বিদ্যুত উৎপাদনকারী প্রতিষ্ঠান ই জি ই হানিয়া, ভারী যন্ত্রাংশ ব্যাবসা প্রতিষ্ঠান আইএমসিএ এবং সরকারের জাতীয় স্বাস্থ্য বীমা সংস্থা এই পদক্ষেপে অংশগ্রহণ করবে। স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়কে এই পরীক্ষামূলক পদক্ষেপের ফলাফল পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে। ফলাফলের ক্ষেত্রে তারা কর্মজীবীদের স্বাস্থ্য এবং কর্ম ও ব্যক্তিজীবনের সম্পর্কে পরিবর্তন ঘটে কিনা এই বিষয়ে লক্ষ্য রাখবে।

ব্রিটেন গত বছর সপ্তাহে চার দিনের কর্মদিবস চালু করে। যা বিশ্বের বৃহত্তম পরীক্ষণ হিসাবে বিবেচিত হয়। ওই পরীক্ষণে ইতিবাচক ফলাফল পাওয়া গেছে। ইতোমধ্যে কিছু মার্কিন কোম্পানিও এই পদক্ষেপ গ্রহণ করেছে। ডমিনিকান প্রজাতন্ত্রের কর্মজীবীরা বর্তমানে রবি থেকে আজ বৃহস্পতিবার ৮ ঘন্টা এবং শনিবারে ৪ ঘন্টা করে কর্মঘন্টা পালন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page