• সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলেই বিশ্বকাপের দল দেবে ভারত

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

খেলাধুলা ডেস্ক

আর একদিন পরেই মাঠে গড়াবে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপ। আর শনিবার (০২ সেপ্টেম্বর) টুর্নামেন্টটির হাই-ভোল্টেজ ম্যাচে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি হবে।

বিশ্বকাপের আগে শুরু হতে যাওয়া এশিয়া কাপকে দেখা হচ্ছে ‘ড্রেস রিহার্সাল’ টুর্নামেন্ট হিসেবে। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে এশিয়ার দলগুলোর সেরা প্রস্তুতির মঞ্চও এই টুর্নামেন্ট। প্রত্যাশিতভাবেই এখানে যারা ভালো খেলবে তাদের নিয়েই বিশ্বকাপের স্কোয়াড সাজাবে দলগুলো।

আসন্ন বিশ্বকাপের আয়োজক ভারত অবশ্য পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পরই দল ঘোষণা করে ফেলতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, আগামী রোববার বিশ্বকাপের দল ঘোষণা করতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইসিসির নিয়ম অনুযায়ী, ৫ সেপ্টেম্বরের মধ্যে দল ঘোষণা করতে হবে। পরে যদিও সেই দলে পরিবর্তন করা যাবে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত দলে পরিবর্তন করা যাবে।

আগামী ৫ অক্টোবর আহমেদাবাদে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। টুর্নামেন্ট শুরুর আগে অবশ্য ভারত ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে। সেই দ্বিপাক্ষিক সিরিজ চলবে ২১ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এশিয়া কাপ এবং সেই সিরিজে ক্রিকেটারদের দেখে নিয়ে বিশ্বকাপের দলে পরিবর্তন করতে পারবে ভারত।

এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল বেছে নিয়েছে ভারত। সেই দলে ইনজুরি থেকে ফেরা লোকেশ রাহুলকে রাখা হয়েছে। অবশ্য তিনি কতটা সুস্থ হয়েছেন সেটা এখনও পরিষ্কার নয়। সেই কারণে সঞ্জু স্যামসনকে রিজার্ভ ক্রিকেটার হিসেবে নিয়ে যাওয়া হয়েছে। উইকেটরক্ষক হিসেবে দলে ঈশান কিষানকেও রেখেছেন নির্বাচকরা। মনে করা হচ্ছে এশিয়া কাপের দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের মধ্যে থেকেই বিশ্বকাপের দল বেছে নেবে ভারত।

বিশ্বকাপের দল ঘোষণা করার শেষ দিনের (৫ সেপ্টেম্বর) আগে ভারত যদিও এশিয়া কাপে দু’টি ম্যাচ খেলার সুযোগ পাবে। পাকিস্তান এবং নেপালের বিরুদ্ধে খেলবে তারা। এশিয়া কাপের দলে তিলক বর্মাকে রাখা হয়েছে। ভারতের হয়ে টি-টোয়েন্টি খেললেও এখনও এক দিনের ম্যাচ খেলেননি।

বিশ্বকাপের আগে তাকে খেলিয়ে দেখে নিতে চাইবে ভারত। সূর্যকুমার যাদবও দলে রয়েছেন। যদিও তিনি ফর্মে নেই। বিশ্বকাপের আগে তাকেও ফর্মে ফেরার জন্য কিছু ম্যাচে খেলাতে চাইবে ভারত। বিশ্বকাপের দল বেছে নেওয়ার সময় এই সব জায়গাগুলো নিয়েও ভাবতে হবে নির্বাচকদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ