• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

১৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচী পালন

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ২৫ জুন, ২০২৩

“গাছ লাগাও পরিবেশ বাচাও”স্লোগানকে সামনে রেখে জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ১৯নং দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড।

সংগঠনটির শীর্ষ নেতৃত্ব থেকে এসময় উপস্থিত সকল নেতাকর্মী বনজ, ফলজ, ঔষধী এই তিন ধরনের গাছ রোপন করেন। বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত ১৯নং বাকলিয়া ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নুরুল আজিম নুরু সওদাগর এসময় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দিকনির্দেশনা মোতাবেক সারাদেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা বনজ ফলজ ঔষধী এই তিন ধরণের গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য বজায় রাখার স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এখন গাছ লাগানের উত্তম সময়। তিনি আরও বলেন, একটি দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকার কথা থাকলেও আমাদের দেশে আছে মাত্র ১৬ ভাগ। যেটুকু আছে তাও ধীরে ধীরে উজাড় হয়ে যাচ্ছে বিভিন্ন কলকারখানা, প্রতিষ্ঠান আর বসতবাড়ি স্থাপনের জন্য। বর্তমানে তাপমাত্রা প্রতিদিন গড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকছে। জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনের অন্যতম প্রধান কারণ বৃক্ষ নিধন। বনভূমি উজাড়ের ফলে বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বাড়ছে আর কমছে অক্সিজেনের পরিমাণ। অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধির ফলে গলে যাচ্ছে মেরু অঞ্চলের বরফ এবং বাড়ছে সমুদ্রের উচ্চতা। ধেয়ে আসছে জলোচ্ছ্বাস, তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চল। নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। তাই আমাদের সকলের উচিত নিজের স্বার্থে, দেশের স্বার্থে ও পরিবেশের স্বার্থে বেশি করে বৃক্ষরোপণ ও বৃক্ষের পরিচর্যা করা।

অদ্য ২৪ ই জুন শনিবার বিকেল ৫ টায় আলহাজ্ব নুরুল আজিম নুরু সওদাগর বাসভবন,দক্ষিন বাকলিয়া এলাকায় এই জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,১৯নং ওয়ার্ড আওয়ামী লীগ সহ-সভাপতি, হাবিবুর রহমান, এনামুল হক এনাম , মোঃ কামাল, মোঃ হিরন মিয়া, নূর মোহাম্মদ, আব্দুল মান্নান বাপ্পি , মোহাম্মদ হাসান আলী , আব্দুর রহিম, মোঃ সোহেল, গাজী আলমগীর, মোঃ হাসান আলী, আব্দুর রহিম, মোঃ সোহেল গাজী আলমগীর প্রমুখ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page