• সোমবার, ২০ মে ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

জাতীয় সংসদে রেশনিং প্রথার বিল উত্থাপনের আশ্বাস

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

জাতীয় বাজেট উপলক্ষ্যে শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই শীর্ষক গোল টেবিল বৈঠকে সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের সরকার, প্রধানমন্ত্রী শ্রমিক বান্ধব। অসৎ ও অসাধু ব্যবসায়ীরা দুর্নীতির মাধ্যমে মুনাফার পাহাড় গড়ছে। যার ফলে দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতি আর এর খেসারত দিচ্ছে শ্রমজীবী মানুষ। রেশনিং প্রথা চালু হলে শ্রমিকদের দুর্ভোগ কমবে। তিনি প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে জাতীয় সংসদে এ বিষয়ে প্রস্তাব উত্থাপন করার আশ্বাস দেন। তিনি শ্রমিকদেরকে গঠনমূলকভাবে ঐক্যবদ্ধ আন্দোলন করার পরামর্শ দেন। গোল টেবিল বৈঠকে লিখিত বক্তব্য পাঠন করেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এড. মাহবুবুর রহমান ইসমাইল। তিনি বলেন, এবারের আসন্ন বাজেটের আকার হবে সম্ভাব্য ৭ লাখ ৫৯ হাজার কোটি টাকা। বাংলাদেশে ৫১ বছর আগে ১৯৭২-৭৩ সালে প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা অর্থাৎ ৫১ বছরে জাতীয় বাজেটের আকার বর্তমান কালে বৃদ্ধি পেয়েছে ৭৬৫ গুন বেশি। অন্যদিকে দেশের মানুষের জন্য বাজেট ঘোষণা করা হলেও সাধারণ মানুষের জীবন যাত্রা ব্যয় বেড়েছে ১০০ গুনের বেশি এবং মানুষের প্রকৃত আয় কমেছে ৫০ ভাগের কম।
এছাড়াও জাতীয় বাজেটে সংগঠনের পক্ষ থেকে ৭ দফা প্রস্তাবনা উত্থাপন করা হয়। গার্মেন্টস শ্রমিকদের রেশন কার্ডের ব্যবস্থা; স্বাস্থ্য সুরক্ষার দায়িত্ব নেয়া; জরুরী স্বাস্থ্য ও নিরাপত্তা তহবিল গঠন; স্বল্প ও দীর্ঘ মেয়াদী কিস্তিতে স্থায়ী আবাসনের ব্যবস্থা; স্বাস্থ্য ঝুঁকি ও জীবনবীমা স্কীমের আওতায় ভবিষ্যত সুরক্ষা নিশ্চিত করা, কর্মহীন ও কর্মঅক্ষম শ্রমিকদের জন্য সার্বজনীন কল্যান তহবিল গঠন ও সংসদ সদস্যদের নিয়ে একটি শ্রমিক কক্কাস গঠন করার প্রস্তাবনা উত্থাপন করা হয়।
বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে ‘শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই’ শীর্ষক গোল টেবিল বৈঠক ১ জুন ২০২৩ সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বৈঠকের সভাপতিত্ব করেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এড. মাহবুবুর রহমান ইসমাইল। বৈঠকে উপস্থিত ছিলেন- বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট মো: নাসির উদ্দিন, সিপিডি’র সিনিয়র রিসার্চ এসোসিয়েট মি. তামিম আহমেদ, শ্রম অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর হাফিজ উদ্দিন আহমেদ মজুমদার, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি আবুল হোসেন, , বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, গার্মেন্ট শ্রমিক টিইউসি’র সহ-সভাপতি জলি তালুকদার, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়কারী তাসলিমা আক্তার, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের উপদেষ্টা শামীম ইমাম, বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার শ্রমিক টিইউসির আইন বিষয়ক সম্পাদক কে.এম মিন্টু, ড্রাইভার্স ট্রেনিং সেন্টার (ডিটিসি)’র চেয়ারম্যান নূর নবী শিমু, ঢাকা রাইড-শেয়ারিং ড্রাইভাস্ ইউনিয়ন (ডিআরডিইউ)’র সাধারণ সম্পাদক মো: হালিম তালুকদার মিলন, বাংলাদেশ মটরযান মেকানিক ফেডারেশনের সাধারন সম্পাদক মো: জসিম উদ্দিন, বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক সবুজ সিকদার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ