• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন
শিরোনাম:
নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪ নয়াদিল্লিতে বঙ্গবন্ধুর জীবনীমূলক চলচ্চিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত জাতিসংঘে বাংলাদেশি শ্রমিকদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি ব্যক্ত মালয়েশিয়ার

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ইরান সফরে

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ইরান সফরে গেছেন। রোববার তিনি তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান ইরানের খনিজসম্পদমন্ত্রী সাইয়্যেদ রেজা ফাতেমি আমিন। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সোমবার তাকে রাষ্ট্রীয় অভ্যর্থনা জানানোর কথা।

আলেক্সান্ডার লুকাশেঙ্কো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনের ঘনিষ্ঠ মিত্র। এর আগে গত মাসের শেষ দিকে চীন সফর করেছেন লুকাশেঙ্কো। চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে রাগঢাক ছাড়াই সব সহযোগিতা দিয়ে যাচ্ছে বেলারুশ।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, গুরুত্বপূর্ণ কয়েকটি দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলার জন্য তেহরান সফরে এসেছেন বেলারুশের প্রেসিডেন্ট। সফরে লুকাশেঙ্কোর সঙ্গে একটি শক্তিশালী প্রতিনিধিদল রয়েছে।

খবরে বলা হয়েছে, গত মাসে তেহরান সফরের আগ্রহ প্রকাশ করেন বেলারুশের প্রেসিডেন্ট। এর পর ইরানি প্রেসিডেন্ট রাইসি তাকে তেহরান সফরের আমন্ত্রণ জানান। বিভিন্ন ক্ষেত্রে ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে কথা বলার আগ্রহের কথা জানিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট।

প্রসঙ্গত রাশিয়ার নেতৃত্বাধীন আঞ্চলিক অর্থনৈতিক সংস্থা ইএইইউয়ের সদস্য বেলারুশ। সংস্থাটি ইরানের সঙ্গে একটি মুক্তবাণিজ্য চুক্তি করতে চায়। সংস্থাটির সঙ্গে ২০১৯ সালে সীমিত পর্যায়ের বাণিজ্যচুক্তি করেছে ইরান।

এ ছাড়া সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক লেনদেনের বিষয়ে ইরান ও বেলারুশের মধ্যে পাঁচ দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ