• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

তেল বিক্রি করেই রেকর্ড আয় তেল উৎপাদনকারী জায়ান্ট কোম্পানি আরামকোর

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ১২ মার্চ, ২০২৩

মধ্যপ্রাচ্যের সৌদি আরবের তেল উৎপাদনকারী জায়ান্ট কোম্পানি আরামকো জানিয়েছে, শুধুমাত্র ২০২২ সালেই তেল বিক্রি করে ১৬১ বিলিয়ন ডলার মুনাফা করেছে তারা। শনিবার (১১ মার্চ) প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে কোম্পানিটি জানিয়েছে, ‘তালিকাভুক্ত কোম্পানি হিসেবে এটি এক বছরের মধ্যে তাদের সর্বোচ্চ মুনাফা।

বিবৃতিতে আরামকোর সিইও এবং প্রেসিডেন্ট আমিন এইচ নাসের বলেছেন, ‘পরিস্থিতি বিবেচনা করে আমরা অনুমান করি তেল ও গ্যাসের প্রয়োজনীয়তা সামনেও থাকবে আমাদের ইন্ডাস্ট্রিতে আন্ডারইনভেস্টমেন্টের ঝুঁকির শঙ্কা আছে যার মধ্যে জ্বালানির মূল্য বৃদ্ধির বিষয়টি রয়েছে।’নাসের জানান, এই লাভের অর্থের ৩৬ দশমিক ৭ বিলিয়ন ডলার নতুন অবকাঠামো নির্মাণে ব্যয় করা হবে।প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়, গত বছরের শেষ চার মাসে লাভ হওয়া ১৯ দশমিক ৫ বিলিয়ন ডলার, এ বছরের প্রথম চার মাসের জন্য দেওয়া হবে।

সৌদি আরবের তেল উৎপাদনকারী এ কোম্পানিটি জানিয়েছিল, ২০২১ সালে তারা ১১০ বিলিয়ন ডলার মুনাফা করেছে। এর আগের বছর ২০২০ সালে তাদের মুনাফার পরিমাণ ছিল ৪৯ বিলিয়ন ডলার। ওই বছর করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম, যাতায়াত, বিমান চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। যার প্রভাবে তেলের চাহিদা ও দাম কমে যায়।

 

এদিকে বর্তমানে আন্তর্জাতিক বাজারে বেঞ্চমার্ক অপরিশোধিত প্রতি ব্যারল তেল ৮২ ডলারে বিক্রি হচ্ছে। তবে গত বছরের জুনে তা ১২০ ডলার ছুঁয়েছিল।

২০২২ সালের মাঝের চার মাসে রেকর্ড ৪২ দশমিক ৪ বিলিয়ন ডলার মুনাফা করার কথা জানিয়েছিল আরামকো। ওই সময়ই বিশ্বব্যাপী তেলের দাম সবচেয়ে বেশি ছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page