• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

ইন্দোনেশিয়ায় তেলের ডিপোতে আগুন লেগে নিহত ১৭

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : শনিবার, ৪ মার্চ, ২০২৩

 

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার একটি জ্বলানি তেলের ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছেন ১৭ জন এবং দুই শিশুসহ আহত হয়েছেন আরো অর্ধশতাধিক। এছাড়া দুর্ঘটনাস্থল থেকে ৬ শ’রও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছেন ফায়ার সার্ভিস দপ্তরের উদ্ধারকর্মীরা।স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে মার্কিন বার্তাসংস্থা এপি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর জাকার্তার তানাহ মেরাহ এলাকার প্লামপ্যাং ফুয়েল স্টোরেজ স্টেশন নামের সেই তেলের ডিপোতে শুক্রবার রাত ৮ টার দিকে আকস্মিকভাবে আগুনের সূত্রপাত ঘটে এবং দ্রুত তা ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী জনবসতিপূর্ণ এলাকায় । ইন্দোনেশিয়ার মোট জ্বালনি তেলের চাহিদার ২৫ শতাংশ সরবরাহ আসে এই ডিপো থেকে।

ফায়ার সার্ভিস দপ্তরের ২৬০ জন কর্মী ও ৫২টি ইঞ্জিন আড়াই ঘণ্টা চেষ্টার পর সেই আগুন নিয়ন্ত্রণে আনে বলে এপিকে নিশ্চিত করেছেন দপ্তরের কর্মকর্তা রাহমাত ক্রিস্তান্তো।ইন্দোনেশিয়ার বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত ভিডিওফুটেজে দেখা গেছে— দাউ দাউ করে জ্বলতে থাকা আগুনের শিখা নেভাতে হিমসিম খাচ্ছেন ফায়ার সার্ভিস কর্মীরা এবং জনগণ আতঙ্কে ছুটাছুটি করছেন।তানাহ মেরাহ এলাকার সেই তেলের ডিপোটি ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ব তেল-গ্যাস কোম্পানি পেরতামিনার। কোম্পানির এরিয়া ম্যানেজার ইকো ক্রিস্তিয়াওয়ান গতকাল সাংবাদিকদের বলেন, ঝড়ো বজ্রপাতের কারণে ডিপোর পাইপলাইন ফেটে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গেছে। এই আগুনের কারণে দেশের জ্বালানি তেলের সরবরাহে কোনো প্রভাব পড়বে না বলেও উল্লেখ করেছেন তিনি।ইন্দোনেশিয়ার কেন্দ্রীয় ফায়ার সার্ভিস দপ্তরের জাকার্তা শাখার প্রধান সাত্রিয়াদি গুনাওয়ান জানিয়েছেন, আহত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া ৬ শতাধিক মানুষকে আপাতত জাকার্তার কয়েকটি সরকারি অফিসের কার্যালয় ও একটি স্টেডিয়ামে রাখা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন জাকার্তার গভর্নর হেরু বুদি হারতোনো।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ব কোম্পানি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এরিক থোহির এক শোকবার্তায় আগুনে হতাহতদের পরিবারের সদস্যদের আন্তরিক সমবেদনা জানিয়েছেন। পাশপাশি পারতিমেনা কর্মকর্তাদেরকে আগুনের সঠিক কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন এবং হতাহতদের পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা প্রদানেরও নির্দেশ দিয়েছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page