• সোমবার, ২০ মে ২০২৪, ১০:০০ অপরাহ্ন

১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে কপিরাইট আইন মন্ত্রিসভায় অনুমোদন

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩

এম.ডি.এন.মাইকেলঃ
নতুন বাস্তবতার সঙ্গে মিল ও ১০ লাখ টাকা পর্যন্ত আর্থিক জরিমানার বিধান রেখে ‘কপিরাইট আইন-২০২৩’ চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গত বছরের ২১ অক্টোবর এ আইনের নীতিগত অনুমোদন দেয়া হয়েছিলো।সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সাংবাদিকদের এমন তথ্য দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়।
মন্ত্রিপরিষদ সচিব জানান, পাইরেসি প্রতিরোধে শাস্তির বিধান রাখা হয়েছে। ডিজিটাল জগতে কপিরাইট সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। আইনটিতে কয়েকটি বিষয় গুরুত্ব পেয়েছে, যার মধ্যে লোকসংগীত যদি নির্দিষ্ট কোনো কমিউনিটির থাকে, তাহলে সেটির কপিরাইটও তাদের হবে।
সচিব মাহবুব হোসেন জানান, কপিরাইট আইন লঙ্ঘন করলে ১০ লাখ টাকার জরিমানার বিধান রাখা হয়েছে। এ আইনে আর্থিক জরিমানায় বেশি জোর দেয়া হয়েছে।
একই সঙ্গে নকল ওষুধ বিক্রি, বিতরণ ও উৎপাদন করার বিষয়ে যাবজ্জীবন সাজার বিধান রেখে ওষুধ আইন ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।মন্ত্রিসভা বৈঠকে প্রতিবছর নির্দিষ্ট একটি দিনে জাতীয় স্থানীয় সরকার দিবস পালনের অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে মাহবুব হোসেন জানান, কবে এ দিবসটি উদযাপন করা হবে, তা ঠিক করা হয়নি।ফসলী জমি নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে সচিব জানান, এখন থেকে তিন ফসলী জমিতে কোনো প্রকল্প নেয়া যাবে না। এখানে প্রকল্প বলতে উন্নয়ন প্রকল্প বোঝানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষভাবে এ নির্দেশনা দিয়েছেন। আজকের মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত জানানো হয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোকে চিঠি দেয়া হবে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ