• রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩, ০৫:০৩ অপরাহ্ন
শিরোনাম:
হালিশহর থানার অভিযানে বিপুল পরিমান চোলাই মদ উদ্ধার আটক স্বামী-স্ত্রী খাগড়াছড়িতে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল, তৃণমূল বিএনপি ও কংগ্রেসের স্থগিত শান্তি চুক্তির ২৬তম বর্ষপূর্তিতে নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির র‍্যালি উপহার সামগ্রী শীতবস্ত্র বিতরণ “অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করছি” টাকা আর লবিং থাকলে আইন থাকে ভ্যানিটি ব্যাগে ডিজিএম সৈয়দ সালমা উসমান গুইমারা থানায় অভিযান চালিয়ে চোরাকারবারি আটক-২ খাগড়াছড়িতে নানা আয়োজনে পালিত হলো পার্বত্য শান্তি চুক্তির ২৬ তম বর্ষপূর্তী গুইমারায় ৪টি ইটভাটায় দুই লাখ টাকা জরিমানা গুইমারা নাশকতার ঘটনায় বিএনপির ৬নেতাকর্মী আটক “অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করছি” অগ্রণী ব্যাংক লিমিটেডের ডিজিএম সৈয়দ সালমা উসমানের অনিয়ম দুর্নীতি দেখার কেউ নাই (পর্ব-৪) রাজশাহীতে আদালত চত্বর ও রেলগেটে ককটেল বিস্ফোরণ, আহত ২

বাউফলে ঘূর্নিঝড় মিথিলি’র তান্ডবে আমন ধানের বেহাল দশা

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩

মো.দুলাল হোসেন(বাউফল):
হঠাৎ ঘূর্নিঝড় মিথিলি’র আঘাতে উপকুলীয় এলাকা পটুয়াখালী বাউফলে আমন ধান ও শীতকালীন সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিভাবে ক্ষতি পুষিয়ে উঠবেন এই ভেবে এখন দিশেহারা কৃষকেরা। অধিকাংশ ফসল গোখাদ‍্য পরিনত হয়েছে কৃষকদের অনেকেই বিভিন্ন এনজিও এবং ব্যাংক থেকে ঋণ নিয়ে আবাদ করেছেন ফসল। তাই ঋণ পরিশোধ নিয়ে চিন্তায় পড়ে গেছেন তারা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার ৩৪ হাজার ৭শত এক হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। তার মধ্যে ঘূর্নিঝড় মিথিলি’র আঘাতে ৪ হাজার ১ শত ৩৪ হেক্টর জমির আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।এছাড়া লাল শাক, ফুলকপি, মিষ্টি কুমরা, লাউ, বেগুন, টমেটোসহ বিভিন্ন প্রকারের শীতকালীন সবজি আবাদ হয়েছে ৩শত ৪০ হেক্টর জমিতে। ঝড়ের কবলে পড়ে আবাদি সবজির প্রায় ৭৫ শতাংশ সবজি নষ্ট হয়ে গেছে। ফলে উৎপাদনের লক্ষ অর্জন হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।
বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস বলেন, এখন পর্যন্ত পুরো ক্ষক্ষতির তথ্য আমাদের হাতে আসেনি। আমাদের উপসহকারী কৃষি অফিসারগন মাঠে গিয়ে কৃষকদের সার্বক্ষনিক পরামর্শ দিচ্ছেন। দুই-এক দিনের মধ্যে ক্ষয়ক্ষতি পরিমান জেনে সেই তথ্য আমরা উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে পাঠাবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ