• শনিবার, ২২ জুন ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

বাউফলে ঘূর্নিঝড় মিথিলি’র তান্ডবে আমন ধানের বেহাল দশা

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩

মো.দুলাল হোসেন(বাউফল):
হঠাৎ ঘূর্নিঝড় মিথিলি’র আঘাতে উপকুলীয় এলাকা পটুয়াখালী বাউফলে আমন ধান ও শীতকালীন সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিভাবে ক্ষতি পুষিয়ে উঠবেন এই ভেবে এখন দিশেহারা কৃষকেরা। অধিকাংশ ফসল গোখাদ‍্য পরিনত হয়েছে কৃষকদের অনেকেই বিভিন্ন এনজিও এবং ব্যাংক থেকে ঋণ নিয়ে আবাদ করেছেন ফসল। তাই ঋণ পরিশোধ নিয়ে চিন্তায় পড়ে গেছেন তারা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার ৩৪ হাজার ৭শত এক হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। তার মধ্যে ঘূর্নিঝড় মিথিলি’র আঘাতে ৪ হাজার ১ শত ৩৪ হেক্টর জমির আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।এছাড়া লাল শাক, ফুলকপি, মিষ্টি কুমরা, লাউ, বেগুন, টমেটোসহ বিভিন্ন প্রকারের শীতকালীন সবজি আবাদ হয়েছে ৩শত ৪০ হেক্টর জমিতে। ঝড়ের কবলে পড়ে আবাদি সবজির প্রায় ৭৫ শতাংশ সবজি নষ্ট হয়ে গেছে। ফলে উৎপাদনের লক্ষ অর্জন হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।
বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা অনিরুদ্ধ দাস বলেন, এখন পর্যন্ত পুরো ক্ষক্ষতির তথ্য আমাদের হাতে আসেনি। আমাদের উপসহকারী কৃষি অফিসারগন মাঠে গিয়ে কৃষকদের সার্বক্ষনিক পরামর্শ দিচ্ছেন। দুই-এক দিনের মধ্যে ক্ষয়ক্ষতি পরিমান জেনে সেই তথ্য আমরা উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে পাঠাবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ