• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

বাংলঅদেশ vs ইংল্যান্ড

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : সোমবার, ২ অক্টোবর, ২০২৩

খেলাধুলা ডেস্ক

 

আসন্ন ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়ার পর আজ জয় দিয়ে শেষ করতে চায় টিম টাইগার্স। আসামের গুয়াহাটিতে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় ম্যাচটি শুরু হওয়ার কথা রয়েছে।
নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। টপ অর্ডারের দৃঢ়তায় প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছিল টাইগাররা। যদিও গোড়ালির ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। প্রথম প্রস্তুতি ম্যাচে ব্যাটিং-বোলিং করেননি নাজমুল হোসেন শান্ত ও মুস্তাফিজুর রহমানও।

গুয়াহাটিতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নিয়েছিল লঙ্কানরা। ব্যাটিং সহায়ক উইকেটে দারুণ শুরু করে দলটি। বিনা উইকেটে ১শ রান পেয়েও যায় তারা।

পরবর্তীতে বাংলাদেশকে লড়াইয়ে ফেরায় বোলাররা। বড় সংগ্রহের আভাস দেওয়া শ্রীলঙ্কাকে ২৬৩ রানে অলআউট করে দেয় বাংলাদেশের বোলাররা। বোলিংয়ে স্পিনার শেখ মেহেদী ৩টি, তানজিম হাসান সাকিব-শরিফুল ইসলাম-নাসুম আহমেদ ও মেহেদি হাসান মিরাজ ১টি করে উইকেট নেন।

জবাবে বাংলাদেশকে ২০.৪ ওভারে ১৩১ রানের সূচনা এনে দেন দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাস। ১০টি চারে ৫৬ বলে ৬১ রান করে প্রথম ব্যাটার হিসেবে আউট হন লিটন। ১০টি চার ও ২টি ছক্কায় ৮৮ বলে ৮৪ রান করেন তানজিদ।

তিন নম্বরে নেমে হাফ-সেঞ্চুরি করেন ঐ ম্যাচের অধিনায়ক মিরাজ। পাঁচ নম্বরে নামা মুশফিকুর রহিমকে নিয়ে দলের জয় নিশ্চিত করেন মিরাজ। ৫টি চার ও ২টি ছক্কায় ৬৪ বলে অপরাজিত ৬৭ রান করেন মিরাজ। ৪৩ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন মুশফিক। চার নম্বরে নেমে ১ বল খেলে বিনা রানে আউট হন তাওহীদ হৃদয়।

পরিসংখ্যান কী বলছে

এখন পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ২৪টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৫টিতে জয় ও ২৪টিতে হেরেছে টাইগাররা। এ বছরের মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

বাংলাদেশের ম্যাচের দিন থিরুবানন্তপুরমে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে লড়বে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ৩৪৬ রানের টার্গেট স্পর্শ করে ৫ উইকেটে জয় পেয়েছিল নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে আফগানিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল।

বৃষ্টির চোখরাঙানি

আর দিন দুয়েক পরই শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপের ১৩ তম আসর। আর এ টুর্নামেন্টটিকে সামনে রেখে অংশগ্রহণকারী প্রতিটি দল দুটি করে প্রস্তুতি ম্যাচে নিজেদের শেষ মুহূর্তে ঝালিয়ে নিচ্ছে। তবে দলগুলোর প্রস্তুতিতেও বাধ সাধছে বেরসিক বৃষ্টি! ইতোমধ্যে ৫ ম্যাচের মধ্যে ৩ ম্যাচেই হানা দিয়েছে বৃষ্টি, ফলে পরিত্যাক্ত হয়েছে ম্যাচগুলো। তাই মূল খেলা শুরু হওয়ার আগে দলগুলো নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগও পাচ্ছে কম।

আজ বাংলাদেশের ম্যাচ নিয়েও দেখা দিয়েছে শঙ্কা! গুয়াহাটির বারসাপারা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি হওয়ার কথা থাকলেও আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ম্যাচের দিন প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
আগামী দুই সপ্তাহ গুয়াহাটিতে বৃষ্টির সম্ভাবনা আছে। আগামীকাল ২৫-৩৩ ডিগ্রি তাপমাত্রা থাকার কথা। তবে এটা অনুভব হবে ৩৯ ডিগ্রির মতো। এই তাপমাত্রার মধ্যেও আবহাওয়ার পূর্বাভাস বলছে, আকাশ মেঘলা থাকবে। বজ্রপাতের সঙ্গে ভারি বৃষ্টিপাতের আশঙ্কা আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ