• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম:
চট্টগ্রামে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে বিএমইউজে’র শ্রদ্ধাঞ্জলি চট্টগ্রাম হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় উদ্যোগে মাতৃভাষা দিবস ও ক্রিয়া পুরস্কার বিতরণ মা‌টিরাঙ্গায় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জেলা পুলিশ, খাগড়াছড়ি পার্বত্য জেলা কর্তৃক “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” -২০২৪ উপলক্ষ্যে সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ভাষাশহীদদের প্রতি হালিশহর থানার শ্রদ্ধা নিবেদন সিন্দুকছড়ি জোনের মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ইউনিয়নের চট্টগ্রাম জেলার আহ্বায়ক কমিটি গঠন আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে বই পাঠ উৎসব অনুষ্ঠিত নাইক্ষ্যংছড়িতে আইন-শৃঙ্খলা সভায়- খাদ্যশস্য,ভোজ্য ও জ্বালানী তেল পাচার বন্ধ ও ৫ স্কুল খুলে দেয়ার সিদ্ধান্ত রাঙ্গামাটিতে ৩৫০ পিস ইয়াবা সহ দুই মাদক ব্যবসায়ী আটক

ক্রয় কমিটিতে ৩২০৯ কোটি টাকার ৮ প্রস্তাব অনুমোদন

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : মঙ্গলবার, ৯ মে, ২০২৩

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৮টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রস্তাবগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩ হাজার ২০৯ কোটি ৫০ লাখ টাকা।

মঙ্গলবার (৯ মে) দুপুর ২টার সময় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকটি শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিস্তারিত জানান।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৫টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি এবং সশস্ত্র বাহিনী বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩২০৯ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল হতে ব্যয় হবে ৩ হাজার ১০০ কোটি ৪৯ লাখ ৫৮ হাজার ৪৭৭ টাকা এবং এডিবি অর্থায়ন ১০৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৮২৭ টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদিত প্রস্তাবটি হলো

প্রস্তাবনা ১ : স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ‌‘হেলথ অ্যান্ড জেন্ডার সাপোর্ট  ইন কক্সবাজার ডিসট্রিক্ট (২য় সংশোধিত)’ অপারেশনাল প্ল্যানের আওতায় ‘এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড’ হতে অত্যাবশ্যকীয় ওষুধ এবং ‘ইউনাইটেড ন্যাশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিস’ হতে ফাস্টলাইন টিবি ড্রাগস, মেডিসিন অ্যান্ড সার্জিক্যাল সাপ্লাইস এবং ল্যাবরেটোরি ইকুইপমেন্ট সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদিত প্রস্তাবসমূহ হলো:

প্রস্তাবনা- ১ : প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় বাংলাদেশ নির্বাচন কমিশনের জন্য বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ) হতে ৩ কোটি ব্ল্যাংক স্মার্ট কার্ড ৪০৬ কোটি ৫০ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ২ : বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি স্মার্ট ম্যাট্রিক্স পিটিই লিমিটেড, সিঙ্গাপুর এর ঢাকার একটি স্থানীয় এজেন্ট মার্ক লাইন এন্টারপ্রাইজ থেকে ৬৬ কোটি ৭৯ লক্ষ ৯০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৩ : বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ( ডিপিএম) ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল গুভেন ট্রেডার্স পিটিভি ইনডিয়া, এর ঢাকার স্থানীয় এজেন্ট এইচএইচ  এন্টারপ্রাইজের নিকট থেকে ১৪৮ কোটি ৩০ লাখ ২০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৪ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন” প্রকল্পের ডব্লিউপি-শূন্য ৪ প্যাকেজের লট নম্বর ডিএস-৭ এর পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) এসআরবিজি, চায়না; এবং (২) বিটিসি, বাংলাদেশ এর নিকট থেকে ৯৪৭ কোটি ৭৪ লাখ ১২ হাজার ৯৫১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৫ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের ডব্লিউপি-০৪ প্যাকেজের লট নম্বর ডিএস-০৮ এর পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) সিএসসিইসি৭, চায়না; এবং (২) স্পেকট্রা ইঞ্জিনিয়ারস লিমিটেড, বাংলাদেশের নিকট থেকে ১ হাজার ১৭৮ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার ৭০৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৬ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক গৌরিপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০২ এর পূর্ত কাজ তাহের ব্রাদারস লিমিটেডের নিকট থেকে ১৩১ কোটি ৪৭ লাখ ৮৬ হাজার ৬৪৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৭ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর পিডব্লিউ-০১ এর পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) মোজাহার এনটারপ্রাইজ প্রাইভেট লিমিটেড, (২) ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারস লিমিটেড এবং (৩) সাগর ইনফো বিল্ডার্স লিমিটেডের নিকট থেকে ১৪৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা- ৮ : সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর পিডব্লিউ-০২ এর পূর্ত কাজ জয়েন্ট ভেঞ্চার অব (১) ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, (২) এবং হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের নিকট থেকে ১৮০ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page