• শনিবার, ২২ জুন ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

রাজা চার্লসের ঐতিহাসিক অভিষেকের প্রহর গুণছে যুক্তরাজ্য

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : শনিবার, ৬ মে, ২০২৩

বর্তমান কথা ডেস্ক

শনিবার যুক্তরাজ্যের রাজা চার্লস ৩ এবং তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার আনুষ্ঠানিক অভিষেক হতে যাচ্ছে। এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে ব্রিটেনে ৭০ বছর পর কোনো রাজার রাজ্যাভিষেক উপভোগ করবেন দেশটির জনগণ ও বিশ্ববাসী। যুক্তরাজ্যের কেন্দ্রীয় আবহওয়া দপ্তর যদিও শনিবার রাজধানী লন্ডনে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে, তবে রাজার অভিষেকের জন্য জনশোভাযাত্রার আয়োজন মোটেই থেমে নেই। লন্ডনের যেসব সড়ক দিয়ে এই শোভাযাত্রা যাবে— ইতমধ্যে সেসব পথে জনসমাগম বাড়ছে। যুক্তরাজ্যের রাজার অভিষেকের অন্যতম প্রথা হলো এই জনশোভাযাত্রা।

রাজা চার্লসের অভিষেক উপলক্ষে লন্ডনে এসেছেন বিশ্বের প্রায় ১০০ দেশের রাষ্ট্র ও সরকার প্রধান। ফলে সেন্ট্রাল লন্ডনসহ রাজধানীর বিভিন্ন এলাকায় নেওয়া হয়েছে কঠোর নিশ্ছিদ্র নিরাপত্তা। দেশটির রাজতন্ত্রবিরোধীরাও থেমে নেই। রাজার অভিষেকের দিনই রাজতন্ত্র বিলোপের ডাক দিয়ে প্রতিবাদী কর্মসূচি ঘোষণা করেছেন তারা। সেই অনুযায়ী তাদেরও প্রস্তুতি চলছে। তবে রাজতন্ত্রবিরোধীদের কর্মসূচি কতখানি সফল হবে, তা প্রশ্নসাপেক্ষ। শনিবার অভিষেকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের ৪০ তম রাজা হতে যাচ্ছেন চার্লস ৩। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সীমিত ও জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে হবে রাজা চার্লস ৩ ও রানি ক্যামিলার অভিষেক। এর মধ্য দিয়ে মা দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরি হিসাবে আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করছেন তিনি।

যুক্তরাজ্যের রাজপরিবারের প্রধান দপ্তর বাকিংহাম প্যালেস সূত্রে জানা গেছে, অভিষেক অনুষ্ঠানের ব্যাপ্তি হবে ২ ঘণ্টা। শনিবার স্থানীয় সময় বেলা ১১ টার দিকে অভিষেকের আনুষ্ঠানিকতা শুরুর আগে রাজাকে বহনকারী গাড়িবহর বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে অভিমুখে যাত্রা শুরু করবে। অভিষেক অনুষ্ঠানের পরপরই ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে প্রাসাদ অভিমুখে অভিষেক শোভাযাত্রার আয়োজন করা হবে। বিকালে রাজা এবং রানি বাকিংহাম প্রাসাদের ব্যালকনি থেকে জনতার উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা জানাবেন। ১৯৫৩ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠান থেকে অনেকটাই ‘ছোট পরিসরে’ চার্লসের এ অভিষেকের আয়োজন করা হয়েছে। রানির অভিষেকের অনুষ্ঠানে বিদেশি অতিথি ছিলেন ৮ হাজার। অনুষ্ঠান চলছিল ৩ ঘণ্টারও বেশি সময় ধরে। অন্যদিকে, চার্লস ৩’র অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত বিদেশি অতিথির সংখ্যা ২ হাজার ৩০০ জন। অনুষ্ঠানের ব্যাপ্তিও ১ ঘণ্টা কমানো হয়েছে। শনিবারের এ অনুষ্ঠানকে ঘিরে শুক্রবার থেকেই ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সাজ সাজ অবস্থা বিরাজ করছে। ৭০ বছরের মধ্যে প্রথম এ অভিষেক সরাসরি দেখতে সেন্ট্রাল লন্ডনের মল, হোয়াইট হল এবং পার্লামেন্ট স্কোয়ার ঘিরে হাজার হাজার জনতা এবং রাজপরিবারের ভক্ত-শুভাকাঙ্ক্ষী ভিড় করবেন বলে ধারণা করা হচ্ছে। অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে আছেন রাজপরিবারের অন্যতম সদস্য প্রিন্স হ্যারিও। রাজা চার্লস ৩’র কনিষ্ঠ সন্তান প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান ২০২০ সালের ১৯ জানুয়ারি রাজকীয় পদ-পদবি ও দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেস শহরে বসবাস করছেন এই দম্পতি। তবে অভিষেক অনুষ্ঠানে প্রিন্স হ্যারিকে আসতে বলা হলেও তার স্ত্রী মেগানকে আমন্ত্রণ জানায়নি রাজপরিবার।

শনিবারের অভিষেকের মধ্যে দিয়ে যুক্তরাজ্যসহ আরও ১৪টি রাজ্যের রাষ্ট্রপ্রধান হবেন চার্লস। ব্রিটেনের রাজা/রানি কমনওয়েলথেরও প্রধান। ৫৬টি স্বাধীন রাষ্ট্র নিয়ে গঠিত কমনওয়েলথ জোটভুক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ২৫০ কোটি। যে রাজপরিবারে চার্লসের জন্ম, সেটি ১০৬৬ খ্রিস্টাব্দ থেকে যুক্তরাজ্য শাসন করছে। ৬৯ বছর বয়সী বারবারা ক্রোদের এবং তার বান্ধবী পলিন এসেছেন রাজার অভিষেক শোভাযাত্রায় যোগ দিতে। শুক্রবার বিবিসিকে বারবারা বলেন, ‘আমরা সারারাত আজ বাইরে থাকব। শনিবার অভিষেক শোভাযাত্রায় অংশ নিয়ে তারপর বাড়ি যাব। আমরা আজ বাড়ির বাইরে থাকতে চাইনি, কিন্তু অনেকই আজ সারারাত বাইরে কাটাবেন এবং যদি আমরা বাড়ি যাই, সেক্ষেত্রে অভিষেক অনুষ্ঠানের শোভাযাত্রা মিতস করার আশঙ্কা আছে। অভিষেক শোভাযাত্রায় যোগ দিতে যুক্তরাজ্যের উইলশায়ার থেকে দুই মেয়েসহ এসেছেন কেটি গর্ডন নামের এক নারী। বিবিসিকে তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের নতুন রাজা ও রানি— উভয়েই খুব চমৎকার হবেন।’ কেটি জানান, মেয়েদের নিয়ে সারারাত বাইরে রাত্রিযাপনের প্রস্তুতি নিয়ে এসেছেন তিনি। শনিবারের অভিষেক শোভাযাত্রা শেষ হওয়ার পর বাড়ি ফিরে যাবেন।

কী হবে অভিষেক অনুষ্ঠানে  

এই অভিষেক অনুষ্ঠান মূলত অ্যাংলিকান খ্রিষ্টানদের একটি ধর্মীয় সভা যা আর্চবিশপ অব ক্যান্টারবারি পরিচালনা করে থাকেন। অভিষেক অনুষ্ঠানের শুরুতে রাজার মাথায় ও হাতে ‘পবিত্র তেল’ লেপন করা হয় এবং রাজকীয় প্রতীক হিসাবে তিনি রাজদণ্ড ও রাজগোলক গ্রহণ করেন। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে আর্চবিশপ রাজা তৃতীয় চার্লসের মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট পরিয়ে দেবেন। এটি মূলত ১৬৬১ সালে তৈরি করা একটি স্বর্ণের মুকুট। চার্লসের পাশপাশি স্ত্রী ও কুইন কনসোর্ট ক্যামিলাকেও যুক্তরাজ্যের রানির মুকুট পরানো হবে।

অভিষেকে কারা থাকছেন, কারা থাকছেন না

রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেক বিশ্বনেতা উপস্থিত থাকছেন। বিশ্বের ১০০ দেশের রাষ্ট্রপ্রধানসহ ২০৩ টি দেশের প্রতিনিধি এ অভিষেকে যোগ দিলেও রাজ পরিবারেরই অনেক সদস্য এ অনুষ্ঠানে থাকছেন না। বিশ্বনেতাদের মধ্যে রাজা চার্লসের অভিষেকে থাকছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাংক-ওয়াল্টার স্টেইনমায়ার, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং প্রমুখ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরাও এতে উপস্থিত থাকবেন। অন্য রাজপরিবারগুলোর মধ্যে জাপানের সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকো, স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রানি লেতিসিয়া, যুবরাজ ফ্রেদেরিক এবং ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরিসহ বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে রাজা তৃতীয় চার্লসের অভিষেকে উপস্থিত থাকছেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অনুষ্ঠানে তার প্রতিনিধিত্ব করবেন স্ত্রী জিল বাইডেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ