• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন- ২০২৪- বুধবার জাতীয় সংসদে শপথ নিবেন নব নির্বাচিত সংসদ সদস্যরা

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংসদ সদস্যদের বরণ করতে প্রস্তুত হচ্ছে সংসদ ভবন। নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথের জন্য শপথ কক্ষ আগামীকালের মধ্যেই প্রস্তুত করা হবে। গতকাল রবিবার নির্বাচন সম্পন্ন হওয়ার পর পরই সংসদ সচিবালয় থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। সংসদ সচিবালয় ও সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, মঙ্গলবার (৯ জানুয়ারি) নতুন এমপিদের গেজেট হবে এবং এরপরই বুধবার (১০ জানুয়ারি) তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। আগামী সপ্তাহের শুরুতেই হবে মন্ত্রীপরিষদের শপথ।
জানা গেছে, শপথ উপলক্ষে সংসদ ভবনের অভ্যন্তরসহ আশপাশের এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। সংসদ ভবনের ভেতের ফুলের টবগুলো সারি সারি বসিয়ে সাজানো হচ্ছে। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে প্রথমে আওয়ামী লীগ দলীয় এমপিরা শপথ নেবেন। পরে জাতীয় পার্টিসহ অন্যরা শপথ নেবেন।
জানা গেছে, আজ মঙ্গলবারের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিতদের তালিকা বা ফল সরকারি গেজেট আকারে প্রকাশ করবে নির্বাচন কমিশন। কাল গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করতে হবে। বলা আছে, শপথ গ্রহণের অব্যবহিত পরই তিনি (নির্বাচত সংসদ সদস্য) কার্যভার গ্রহণ করিয়াছেন বলিয়া গণ্য হবেন। শপথ গ্রহণের অবহতির পরই তিনি কার্যভার গ্রহণ করিয়াছেন বলিয়া গণ্য হবেন।
শপথ পড়ানোর বিষয় সংবিধানের ১৪৮-এর ২(ক) ও ১২৩ অনুচ্ছেদের (৩) দফায় বলা হয়েছে, সংসদ সদস্যদের সাধারণ নির্বাচনের ফল সরকারি গেজেটে প্রজ্ঞাপিত হইবার তারিখ হইতে পরবর্তী তিন দিনের মধ্যে এই সংবিধানের অধীন এতদুদ্দেশ্যে নির্দিষ্ট ব্যক্তি বা তদুদ্দেশ্যে অনুরূপ ব্যক্তি কর্তৃক নির্ধারিত অন্য কোনো ব্যক্তি যে কোনো কারণে নির্বাচিত সদস্যদের শপথ পাঠ পরিচালনা করিতে ব্যর্থ হইলে বা না করিলে, প্রধান নির্বাচন কমিশনার উহার পরবর্তী তিন দিনের মধ্যে উক্ত শপথ পাঠ পরিচালনা করিবেন, যেন এই সংবিধানের অধীন তিনিই ইহার জন্য নির্দিষ্ট ব্যক্তি। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকেতে হয়। তবে ভোটের কত দিনের মধ্যে গেজেট হবে, সে বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই।
সংসদ সচিবালয় ও আওয়ামী লীগ দলীয় সূত্র জানিয়েছে, দ্বাদশ সংসদের নতুন এমপিদের শপথ পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এমপিদের শপথের আগে নতুন সংসদ সদস্য হিসেবে প্রথমে শিরীন শারমিন নিজেই শপথ নেবেন। এরপর তিনি অন্যদের শপথ পাঠ করাবেন। ওই শপথ অনুষ্ঠানের পরই আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page