• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:০৭ অপরাহ্ন

রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪

২০২৩-২৪ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। ১৭ জানুয়ারি পর্যন্ত অনলাইনে এ আবেদন প্রক্রিয়া চলবে। সোমবার তথ্যটি নিশ্চিত করেছেন জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।
জানা গেছে, এ বছরও তিন ইউনিটে (মানবিক, ব্যবসা, বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে ৫৫ টাকা অনলাইনে পরিশোধ করে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের গড় জিপিএ মানবিক শাখা তথা এ ইউনিটে ৭, ব্যবসা শাখা তথা বি ইউনিটে ৭.৫০ এবং বিজ্ঞান শাখা তথা সি ইউনিটে ৮ নির্ধারিত করা হয়েছে। এছাড়া বিষয় ভিত্তিক শর্তও প্রযোজ্য। প্রাথমিক যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন ২৬ জানুয়ারি শুরু হবে এবং চার ধাপে ১১ ফেব্রুয়ারি শেষ হবে। ৫, ৬, ৭ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ বছরও বিজ্ঞান ও মানবিক ইউনিটে চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৩৫০ টাকা এবং ব্যবসা ইউনিটে ১ হাজার ১০০ টাকা। ২০২২ ও ২০২৩ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সকল ইউনিটে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। ফলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ থাকছে।
বহুনির্বাচনি প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ণ করা হবে। এক ঘণ্টা সময়সীমায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নের মান থাকবে ১০০। নূন্যতম পাশ নম্বর ৪০ এবং ৪ ভুল উত্তরে ১ নম্বর কম পাবেন ভর্তিচ্ছুরা।
উল্লেখ্য, সভায় ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ও ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে পহেলা জুলাই থেকে ক্লাস শুরু সুপারিশ করেছে কমিটি। তাছাড়া আবেদন প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page