• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

কেউ পাস করতে পারেনি ৪২ শিক্ষাপ্রতিষ্ঠানে

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার : ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় দেশের ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া কোনো শিক্ষার্থী পাস করেননি। গত বছর শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫০টি।

 

এদিকে এ বছর ৯৫৩ শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। তবে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছর আরো বেশি ছিল। এইচএসসি ও সমমান-২০২২ এর পরীক্ষায় এক হাজার ৩৩০ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছিলেন।

 

এদিকে এ বছর জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও নেমে এসেছে প্রায় অর্ধেকে। এ বছর জিপিএ ৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল প্রায় দ্বিগুন। এক লাখ ৭৬ হাজার ২৮২ শিক্ষার্থী পেয়েছিলেন জিপিএ ৫। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার আগের বছরের তুলনায় কমেছে। পাসের হার ৭৮ দশমিক ৬৪। গতবার যা ছিল ৮৫ দশমিক ৯৫।

৯টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৪৪ শতাংশ, রাজশাহী বোর্ডে ৭৮ দশমিক ৪৬ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৪ দশমিক ৪৫ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৫ দশমিক ৩৯ শতাংশ, বরিশাল বোর্ডে ৮০ দশমিক ৬৫ শতাংশ, সিলেট বোর্ডের ৭৩ দশমিক শূন্য ৭ শতাংশ, ময়মনসিংহ বোর্ডের ৭০ দশমিক ৪৪ শতাংশ, দিনাজপুর বোর্ডের ৭০ দশমিক ৪৪ শতাংশ এবং যশোর বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৮৮ শতাংশ।

আজ দুপুরে এইচএসসি ও সমমান-২০২৩ পরীক্ষার ফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সারা দেশের শিক্ষা বোর্ডের ফলাফল নিয়ে বিস্তারিত জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ