• শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
সরকারের ব্যর্থতা ধরিয়ে দিন, সাংবাদিকদের তথ্য প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকী (অব) এর হাত থেকে সনদপত্র গ্রহণ করেন তুহিন গণপূর্তের নির্বাহী প্রকৌশলী সাইফুজ্জামান চুন্নু’র অনিয়ম-দূর্নীতি দেখার কেউ নাই (পর্ব-২) মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি প্রভাবশালীরা উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে: ইসি রাশেদা রাজের সঙ্গে প্রেম হওয়ার সুযোগ নেই: মন্দিরা অর্থমন্ত্রী আইডিবির সভায় অংশগ্রহণ ও সৌদি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন এমআইএসটিতে ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের উদ্দেশ্যে ইসি আদালতে মিল্টন সমাদ্দার, রিমান্ডের আবেদন

নওগাঁয় ১৭,৪৮৫ হেক্টর জমিতে গমের আবাদ: ৮০০০ প্রান্তিক কৃষকপ্রণোদনা পেলেন

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার : চলতি রবি মৌসুমে (২০২৩-২০২৪) জেলায় ১৭ হাজার ৪৮৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত জমি থেকে ৬৫ হাজার ৭৪৪ টন গম উৎপাদনের প্রত্যাশা করছে কৃষিবিভাগ। গম চাষে উৎসাহিত করতে জেলার ৮ হাজার প্রান্তিক কৃষকদের সরকারি প্রণোদনা হিসেবে বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন, ভু-প্রকৃতি হিসেবে নওগাঁ জেলার জমি গম চাষের খুবই অনুকুল। তাছাড়া অল্প সেচ ও খরচে গম চাষ হয় বিধায় লাভজনক।

নওগাঁ জেলায় উপজেলা ভিত্তিক ধার্যকৃত গম চাষের পরিমাণ ও উৎপাদনের সম্ভাব্য পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৬৮০ হেক্টর জমি থেকে ২ হাজার ৫৬৫ টন, রানীনগর উপজেলায় ৪৪০ হেক্টর জমি থেকে ১ হাজার ৬৬০ টন,  আত্রাই উপজেলায় ৪৫০ হেক্টর জমি থেকে ১ হাজার ৭০০ টন, বদলগাছি উপজেলায় ৯৪০ হেক্টর জমি থেকে ৩ হাজার ৫৫৫ টন, মহাদেবপুর উপজেলায় ৩৬০ হেক্টর জমি থেকে ১ হাজার ৩৪৫ টন,  পত্নীতলা উপজেলায় ১ হাজার ৩১৫ হেক্টর জমি থেকে ৪ হাজার ৯৩৫ টন, ধামইরহাট উপজেলায় ১ হাজার ২৪০ হেক্টর জমি থেকে ৪ হাজার ৬৬০ টন, সাপাহার উপজেলায় ৪ হার্জা ২৫৫ হেক্টর জমি থেকে ১৫ হাজার ৯৮৪ টন, পোরশা উপজেলায় ৩ হাজার ৮৫৫ হেক্টর জমি থেকে ১৪ হাজার ৪৯০ টন, মান্দা উপজেলায় ১ হাজার ২৬০ হেক্টর জমি থেকে ৪ হাজার ৭৪০ টন এবং নিয়ামতপুর উপজেলায় ২ হাজার ৬৯০ হেক্টর জমি থেকে ১০ হাজার ১১০ টন গম উৎপাদিত হবে বলে প্রত্যাশা কৃষি বিভাগের।

গম চাষে কৃষকদের উৎসাহিত করতে সরকারিভাবে জেলার ৮ হাজার প্রান্তিক কৃষকের মধ্যে প্রত্যেককে ১ বিঘা জমির  বিপরীতে প্রণোদনা হিসেবে বিনামূল্যে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি এবং ১০ কেজি করে ডিএপি সার প্রদান করা হয়েছে। বর্তমান বাজার অনুযায়ী এই ৮ হাজার কৃষক প্রত্যেককে ১ হাজার ৭৯০ টাকা মূল্যের বীজ ও সার পেয়েছেন। সেই হিসেবে গম চাষে নওগাঁ জেলায় প্রান্তিক কৃষকদের সরকারী প্রণোদনা দেয়ার আির্থক পরিমাণ মোট ১ কোটি ৪৩ লাখ ২০ হাজার টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page