• বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:
ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল স্পেন ও নরওয়ে আরো ৩ উপজেলার ভোট স্থগিত: ইসি ঘূর্ণিঝড় রেমাল তান্ডবে দেড় কোটি গ্রাহক বিদ্যুৎহীন ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী রেমাল তান্ডব: ১৯ টি উপজেলা ভোটগ্রহন স্থগিত: ইসি ঘূর্ণিঝড় রিমাল: জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন ঘূর্ণিঝড় রেমাল: শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপারে যে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ এর খসড়া কপি অবলোকন প্রধানমন্ত্রীর আনার হত্যা: কলকাতায় গিয়ে যা জানালো ডিবিপ্রধান স্বর্ণ খোঁজা ঠাকুরগাঁওয়ের সেই ইটভাটায় ১৪৪ ধারা জারি

গাঁজা খেয়ে নিষিদ্ধ হওয়া সেই রিচার্ডসনই বিশ্বের দ্রুততম মানবী

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

খেলাধুলা ডেস্ক

ট্র্যাক এন্ড ফিল্ডের স্প্রিন্ট ইভেন্ট মানেই যেন জ্যামাইকার জয়জয়কার। উসাইন বোল্টের পর পুরুষদের হয়ে সেই রাজত্বে ছেদ পড়লেও নারীদের হয়ে জ্যামাইকার মান ধরে রেখেছিলেন শেরিকা জ্যাকসন, ফ্রেজার প্রাইসরা। এমনকি ২০২০ টোকিও অলিম্পিকেও শীর্ষ তিনে ছিলেন জ্যামাইকান অ্যাথলেটরা।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও তাই ফেভারিট ছিল জ্যামাইকার প্রতিনিধিরা। কিন্তু তাদের পেছনে ফেলে বিশ্বের দ্রুততম মানবী হলেন কিনা যুক্তরাষ্ট্রের শা’কারি রিচার্ডসন। ১০.৬৫ সেকেন্ড সময় নিয়ে পেছনে ফেললেন দুই জ্যামাইকান তারকা শেরিকা জ্যাকসন এবং ফ্রেজারকে।

১০.৭২ সেকেন্ড সময় নিয়ে শেরিকা হয়েছেন দ্বিতীয় আর পাঁচবারের দ্রুততম মানবী ফ্রেজার-প্রাইসের কাছে গিয়েছে ব্রোঞ্জ পদক। ১০.৭৭ সেকেন্ড সময় নিয়ে তিনি হয়েছেন তৃতীয়।

ট্র্যাক এন্ড ফিল্ডের খবর রাখেন এমন অনেকেই শা’কারি রিচার্ডসনকে দেখে একটু বেশিই অবাক হবেন। ২০২০ সালে অলিম্পিকে নিজ দেশে সেরা টাইমিং করে কোয়ালিফাই করেছিলেন। কিন্তু বৈশ্বিক এই আসর শুরুর আগে গাঁজা টেনে শেষ পর্যন্ত নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

এরপর থেকেই ক্রমাগত নিচের দিকে নামছিল তার পারফর্ম্যান্সের গ্রাফ। ট্রায়ালে খারাপ করে গত বছর দেশের মাটিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলেও জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন তিনি। এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সেমিফাইনাল টপকেছেন ভাগ্যের জেরে।

সাধারণ নিয়ম অনুযায়ী, তিনটি সেমিফাইনাল থেকে শীর্ষ দুজন করে মোট ছয়জন সরাসরি ওঠেন ফাইনালে। বাকি দুজনকে বেছে নেওয়া হওয়া টাইমিংয়ের হিসেবে। নিজের হিটে সেরা দুইয়ে থাকতে না পারা রিচার্ডসন সুযোগ পেয়েছেন সেই টাইমিংয়ের হিসেবেই (১০.৮৪ সেকেন্ড)।

কিন্তু মূল রেসে এসে যেন ঝড় তুললেন শা’কারি রিচার্ডসন। ১০.৬৫ সেকেন্ডে দৌড় শেষ করে নতুন রেকর্ডই করে ফেলেছেন তিনি। মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে এর চেয়ে কম সময় নিয়ে শেষ করেছেন মাত্র চারজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ