• শনিবার, ২২ জুন ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

এনআইডি সেবা পুনরায় চালু হয়েছে : মহাপরিচালক

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর বলেছেন, সাইবার নিরাপত্তার জন্য বন্ধ ছিল জাতীয় পরিচয়পত্রের সেবা। গণমাধ্যমে সাইবার হামলার হুমকি সংক্রান্ত সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতেই এনআইডি সার্ভার বন্ধ রাখা হয়েছিল। তবে এখন এনআইডির সেবা চালু হয়েছে।

বুধবার (১৬ আগস্ট) রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ডিজি এসব কথা বলেন।

এনআইডি মহাপরিচালক বলেন, সাময়িকভাবে এনআইডি সেবা বন্ধ ছিল। এজন্য আমরা প্রথমে দুঃখ প্রকাশ করছি। এনআইডি সার্ভার রক্ষণাবেক্ষণসহ কিছু কাজের জন্য বন্ধ রেখেছিলাম। রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্যই মূলত এনআইডি সেবা বন্ধ রাখা হয়েছিল। তবে এখন এনআইডি সেবা চালু করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, সার্ভার হ্যাকের ঝুঁকি বিবেচনায় নিয়ে সেটা করা হয়েছিল। আমাদের জন্য এ মুহূর্তে কোনো থ্রেট নেই। এখান থেকে ১১৭টি প্রতিষ্ঠান ও সাধারণ নাগরিকরা সেবা পেয়ে থাকেন। সব মানুষের নিরাপত্তার জন্য এটা করছি। এখন সার্ভার ওপেন আছে সার্ভার থেকে সেবা দেওয়া হচ্ছে। ১৪ আগস্ট রাত ১২টার দিকে আমরা এটাকে বন্ধ করে দিয়েছিলাম, বুধবার সকালে এটা চালু করা হয়েছে।

এনআইডি সেবা বন্ধ করার আগে কোনো ঘোষণা না দেওয়া প্রসঙ্গে এনআইডি ডিজি বলেন, ১৭১টি প্রতিষ্ঠানকে জানিয়েছি যারা এখান থেকে সেবা নিয়ে থাকে। তবে সাধারণ মানুষের জন্য পৃথকভাবে কোনো ঘোষণা দেওয়া হয়নি। কারণ এতে প্যানিক সৃষ্টি হতে পারত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ