• শনিবার, ২২ জুন ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন
শিরোনাম:
দুর্নীতি-লুটপাটের খবর উদ্ঘাটনে সাংবাদিকদের সক্ষমতা প্রমাণিত নিউইয়র্কে বিশ্ব শরণার্থী দিবস পালিত নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণ সিন্দুকছড়ি জোনের পক্ষ থেকে মানবতা ও সমাজ কল্যাণে চিকিৎসা সহায়তা প্রদান ফেনীতে রিসাইক্লিং বিজনেস ইউনিটের উদ্বোধন ওয়েব সাইট চালাতে খরচ বাড়বে, কর অব্যাহতি চান ডোমেইন হোস্টিং ব্যবসায়ীরা ভূয়া জামিন নামায়, আসামির জামিন হলুদ সাংবাদিকদের হয়রানির শিকার নানান শ্রেনীপেশার মানুষ সালমান খানকে ফের হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ৪

সৌর বিদ্যুৎ থেকে শিগগিরই ১০৯৮ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২৬টি সৌর বিদ্যুৎ প্রকল্পের আওতায় শিগগিরই ১ হাজার ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযোজিত হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নসরুল হামিদ বলেন, সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহের পরিকল্পনা ২০১৭ সাল থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এরই অংশ হিসেবে বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১১৭৮.৮৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। যার মধ্যে সৌর শক্তি থেকে উৎপাদিত হচ্ছে ৯৪৪.৮৮ মেগাওয়াট।

তিনি বলেন, সৌর শক্তি থেকে উৎপাদিত ৯৪৪.৮৮ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৫৭৯.৯৬ মেগাওয়াট জাতীয় গ্রিডের সাথে সংযুক্ত আছে এবং নেট মিটারিং-এর আওতায় আরও ৭১ মেগাওয়াট সৌর বিদ্যুৎ জাতীয় গ্রিডের সাথে সংযুক্ত আছে। অর্থাৎ বর্তমানে সৌর শক্তি থেকে উৎপাদিত মোট ৬৫০.৯৬ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডের সাথে সংযুক্ত রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে মোট বিদ্যুতের ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি উৎস থেকে উৎপাদনের জন্য নির্দেশনা প্রদান করেছেন। ইতোমধ্যে এই লক্ষ্যমাত্রার ৪.৫ শতাংশ অর্জিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ