• রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩, ০৪:১২ অপরাহ্ন
শিরোনাম:
হালিশহর থানার অভিযানে বিপুল পরিমান চোলাই মদ উদ্ধার আটক স্বামী-স্ত্রী খাগড়াছড়িতে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল, তৃণমূল বিএনপি ও কংগ্রেসের স্থগিত শান্তি চুক্তির ২৬তম বর্ষপূর্তিতে নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির র‍্যালি উপহার সামগ্রী শীতবস্ত্র বিতরণ “অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করছি” টাকা আর লবিং থাকলে আইন থাকে ভ্যানিটি ব্যাগে ডিজিএম সৈয়দ সালমা উসমান গুইমারা থানায় অভিযান চালিয়ে চোরাকারবারি আটক-২ খাগড়াছড়িতে নানা আয়োজনে পালিত হলো পার্বত্য শান্তি চুক্তির ২৬ তম বর্ষপূর্তী গুইমারায় ৪টি ইটভাটায় দুই লাখ টাকা জরিমানা গুইমারা নাশকতার ঘটনায় বিএনপির ৬নেতাকর্মী আটক “অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করছি” অগ্রণী ব্যাংক লিমিটেডের ডিজিএম সৈয়দ সালমা উসমানের অনিয়ম দুর্নীতি দেখার কেউ নাই (পর্ব-৪) রাজশাহীতে আদালত চত্বর ও রেলগেটে ককটেল বিস্ফোরণ, আহত ২

শুরু হলো দক্ষিণ সিটির পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স সেবা

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

জ্যেষ্ঠ প্রতিবেদক

 

পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রমের উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (৪ সেপ্টেম্বর) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এমসিসিআই) আয়োজিত অনুষ্ঠানে পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, প্রতি বছর ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স নবায়ন করতে নানা ভোগান্তি হতো, হয়রানির শিকার হতেন ব্যবসায়ীরা। নতুন এ কার্যক্রমের ফলে আর হয়রানির সুযোগ নেই, সব হবে অনলাইনে। এই ট্রেড লাইসেন্স ইস্যু এবং নবায়নের জন্য আর কাউকে দপ্তরে দপ্তরে ঘুরতে হবে না। এগুলোর সেবা পাওয়া যাবে অনলাইনেই। হয়রানি বন্ধে পাঁচ বছরের জন্য ট্রেড লাইসেন্স চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

তিনি বলেন, ট্রেড লাইসেন্স সংক্রান্ত সব কাজ অনলাইনের মাধ্যমে হবে। একজন ব্যবসায়ী মাত্র ১০ মিনিটের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারবেন। আমরা বলতে পারি, এদিকে আমরা এখন আন্তর্জাতিক মানে পৌঁছে গেছি। ব্যবসায়ীদের হয়রানি বন্ধে ট্রেড লাইসেন্স পাঁচ বছরের জন্য দেওয়া হবে। ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু এবং নবায়ন পদ্ধতি চালু করেছি। দক্ষিণ সিটির আওতাধীন ব্যবসায়ীরা এর সুফল ভোগ করতে পারবেন।

তাপস বলেন, ঢাকা শহরের ব্যবসায়ীদের নেতৃত্ব দিচ্ছে এমসিসিআই। অভ্যন্তরীণ পণ্য উৎপাদনের মোট ৪০ শতাংশ হয় ঢাকায়। অবকাঠামো উন্নয়নে হার্ড ও সফট উন্নয়ন হয়। মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে হওয়ার পর মানুষ আজ হার্ড অবকাঠামো উন্নয়নের সুফল পাচ্ছি। এর সঙ্গে সফট উন্নয়ন বিশেষ করে ডিজিটালি টিকিটিং ব্যবস্থা যোগ হওয়ায় আর ভোগান্তি নেই। ব্যবসায়ীরাও এর সুফল পাচ্ছেন। আগে ট্রেড লাইসেন্স নবায়ন ও ব্যবসা কার্যক্রম পরিচালনা করতে গিয়ে ব্যবসায়ীরা হয়রানির মুখে পড়তেন। এতে ব্যবসায়িক উন্নয়নে প্রতিবন্ধকতা তৈরি হয়েছিল। এখন আর কোনো হয়রানির মধ্যে পড়তে হবে না, কারো দপ্তরে দিনের পর দিন ঘুরতে হবো না।

অনুষ্ঠানে এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম বলেন, আগে ট্রেড লাইসেন্স ছিল স্বল্পমেয়াদের জন্য, বছরে বছরে নবায়ন করতে হতো। এতে প্রতি বছর ব্যবসায়ীদের হয়রানির মধ্যে পড়তে হতো। এএমসিসিআইর পক্ষে আমরা পলিসি মেকার ও সরকার প্রধানকে জানিয়েছিলাম। ফলশ্রুতিতে আজ ট্রেড লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করা হলো। সেজন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে আমরা ব্যবসায়ীদের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ