• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

বাংলাদেশ ও ভারতের মধ্যে তৃতীয় টিএসএসটি অনুষ্ঠিত

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

 

বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা সংক্রান্ত থার্ড ট্রাই সার্ভিসেস স্টাফ টক (টিএসএসটি) অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৯ আগস্ট) ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগের মাল্টিপারপাস হলে তৃতীয় টিএসএসটি অনুষ্ঠিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ২০১৯ সালে প্রথম ও ২০২২ সালে দ্বিতীয় টিএসএসটি অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে তৃতীয় টিএসএসটি। এতে উভয় দেশের মধ্যে পারস্পারিক সামরিক সহযোগিতা, প্রশিক্ষণ এবং দ্বিপাক্ষিক সামরিক বিষয়সমূহ সংক্রান্ত আলোচনা করা হয়। বাংলাদেশের পক্ষে সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশন ও পরিকল্পনা পরিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মদ মাসীহুর রহমান এবং ভারতের পক্ষে এয়ার ভাইস মার্শাল আশিষ ভোহরা স্ব স্ব প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

আইএসপিআর আরও জানায়, বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতার ভিত্তি সুদৃঢ়ভাবে দাড়িয়ে আছে, যা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ে তৈরি হয়েছিল। উভয় দেশের এ সম্পর্ক বহুমাত্রিক, বহুমুখী সর্বদা বিকাশমান। এছাড়াও রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিকসহ সব ক্ষেত্রে এ দুই দেশের সম্পর্ক অত্যন্ত দৃঢ়। সাম্প্রতিক বছরগুলোতে ভারতের সঙ্গে সামরিক ও নিরাপত্তা বিষয়ক সম্পর্কের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ অগ্রগতি পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বকে একটি অনন্য উচ্চতায় নিয়ে গেছে। বাংলাদেশ ও ভারতের সেনা, নৌ ও বিমান বাহিনীর মধ্যকার সম্পর্ক অত্যন্ত নিবিড়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণে সহযোগিতা দেওয়ার জন্য ভারতের ক্রমাগত সহায়তা অত্যন্ত সুস্পষ্ট। প্রতিবছর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনেক সদস্য ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণ করে। একইভাবে ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যরাও বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে থাকে।

দুই দেশের সশস্ত্র বাহিনী বিভিন্ন পর্যায়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে একসঙ্গে কাজ করে আসছে। পরে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগে ভারতীয় প্রতিনিধি দলের প্রধান এয়ার ভাইস মার্শাল আশিষ ভোহরা সৌজন্য সাক্ষাৎ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page