• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম:
চট্টগ্রামে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে বিএমইউজে’র শ্রদ্ধাঞ্জলি চট্টগ্রাম হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় উদ্যোগে মাতৃভাষা দিবস ও ক্রিয়া পুরস্কার বিতরণ মা‌টিরাঙ্গায় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জেলা পুলিশ, খাগড়াছড়ি পার্বত্য জেলা কর্তৃক “মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” -২০২৪ উপলক্ষ্যে সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ভাষাশহীদদের প্রতি হালিশহর থানার শ্রদ্ধা নিবেদন সিন্দুকছড়ি জোনের মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ইউনিয়নের চট্টগ্রাম জেলার আহ্বায়ক কমিটি গঠন আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে বই পাঠ উৎসব অনুষ্ঠিত নাইক্ষ্যংছড়িতে আইন-শৃঙ্খলা সভায়- খাদ্যশস্য,ভোজ্য ও জ্বালানী তেল পাচার বন্ধ ও ৫ স্কুল খুলে দেয়ার সিদ্ধান্ত রাঙ্গামাটিতে ৩৫০ পিস ইয়াবা সহ দুই মাদক ব্যবসায়ী আটক

মহানবী সা. যেমন জুতা পরতেন

অনলাইন ভার্সন
অনলাইন ভার্সন
আপডেটঃ : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

ধর্ম ডেস্ক

হজরত ঈসা ইবনে তাহমান রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আনাস ইবনে মালিক রা. আমাদের সামনে দুটি লোম ছাড়া চামড়ার জুতা নিয়ে এলেন। আর ওই দুটিতে দুটি করে চামড়ার ফিতা ছিল। এই জুতা দুটি ছিল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের।

তৎকালীন সময়ে আরবে পশমসহ চামড়া দিয়ে জুতা বানানের রীতি ছিল এবং এ ধরনের জুতা পরার প্রচলন ছিল। (সহিহ বোখারী, হাদিস, ৩১২৭ শামায়েলে তিরমিজি)

নবীজির জুতা

হজরত উবাইদ ইবনে জুরাইজ রহ. থেকে বর্ণিত, তিনি ইবনে ওমর রা.-কে বললেন, আমি আপনাকে লোম ছাড়া চামড়ার জুতা পরতে দেখেছি। তখন তিনি বললেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এমন জুতা পরতে দেখেছি যাতে কোনও লোম ছিল না। আর তিনি সেই জুতা পরে অজু করতেন, তাই আমি লোম ছাড়া চামড়ার জুতা পরতে অনেক ভালোবাসি। (ইবনে মাজাহ, হাদিস, ৩৬১৪; শারহুস সুন্নাহ, হাদিস, ৩১৫৪; সহিহ বোখারী, হাদিস, ৩১২৭ শামায়েলে তিরমিজি)

নবীজির জুতায় চামড়ার ফিতা

হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জুতায় দুটি করে চামড়ার ফিতা ছিল। (মুজামুল সগীর, হাদিস, ২৫৪। শামায়েলে তিরমিজি)

হজরত আমর ইবনে হুরায়স রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহসাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তালিযুক্ত জুতা পরিধান করে সালাত আদায় করতে দেখেছি। (সুনানে কুবরা লিন নাসাঈ, হাদিস, ৯৭১৭; মুসনাদে আবু ইয়ালা, হাদিস, ১৪৬৫। শামায়েলে তিরমিজি)

এক পায়ে জুতা পরতে নিষেধ…

আরেক হাদিসে হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের কেউ যেন এক পায়ে জুতা পরিধান করে না হাটে। হয়তো দুপায়ে জুতা পরিধান করিবে কিংবা খালি পায়ে হাটবে। (মুয়াত্তা মালেক, হাদিস, ১৬৩৩; সহিহ বোখারী, হাদিস, ৫৮৫৬)

জাবির রা. থেকে বর্ণিত এক হাদিসে বলা হয়েছে, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ৰাম হাতে খেতে এবং এক পায়ে জুতা পরিধান করতে নিষেধ করেছেন। (সহিহ মুসলিম, হাদিস, ৫৬২০; মুসনাদে আহমাদ, হাদিস, ৪১৫৩)

ডান পায়ে জুতা পরা

হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমাদের কেউ জুতা পরিধান করে তখন সে যেন ডান দিক থেকে আরম্ভ করে। কিন্তু খোলার সময় যেন বাম দিক থেকে আরম্ভ করে। আর তাই জুতা পরিধানে ডান পা প্রথমে দেবে এবং খোলার সময় বাম পা থেকে প্রথমে জুতা খুলবে। (মুয়াত্তা মালেক, হাদিস, ১৬৩৪; সহিহ বোখারী, হাদিস, ৫৮৫৫)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page